শুক্রবার, ২৩ জুলাই, ২০১০

সিনেমায় ব্যবহারের জন্য তিনটি গান

এক. হাওয়ার গান

উজান বাওয়ে পাল সাজাই
হাওয়া রে তোর দেখা নাই
আমি হাল ধইরাছি বিষম দইরার মাঝে
কি হায় রে... ।।

গুণ টানবে সেই বান্ধব কই
তাই তো হাওয়ার শরণ হই
এই বিষম দইরা পার করবে কে আজি
কি হায় রে... ।।

কুষ্টার বোঝা কষ্টের জল
হাওয়া রে তোর এমন ছল
ও কি যায় রে যায় মোর সদাইয়ের বেল আজি
কি হায় রে... ।।

উজানের ঢেউ ভাটির টান
হাওয়ারে তোর ভাইটাল গান
মোর নাই রে বইঠা, যায় ভাইঙ্গা কাছি
কি হায় রে... ।।


কথা: গুঞ্জন চৌধুরী,
সুর: প্রচলিত
সঙ্গীতায়োজন: ফোয়াদ নাসের বাবু
কণ্ঠ: শরীফ বাউল




দুই. ভব-নায়ে

ভব-নায়ে চড়লি একা নামবি একা
মাঝ গাঙ্গেতেও রইলি রে তুই সঙ্গী-ছাড়া
তবু রে এই মানুষের অন্তরেতে আঁধার ভরা ।।

ও মানুষ নয় সে তামা নয় রে পিতল
নয়কো সোনা, নয় রে হীরা
যেমন তিন টাকার এক মাটির পাতিল
তেমনি মানুষ মাটির গড়া ।।

ভোলা মন করলি যতন গড়লি রে ধন
মন-মদনের করলি ভজন
ও দেখ্ শূণ্য রে তোর সুখের সদন
শূণ্য রে তোর লাভের ঘঁড়া ।।

পিছনের ডাক শুনিয়া রইলি চাইয়া
মাঝপথে তুই রইলি খাড়া
আমার মন-বাউল আয় পথ দেখিয়া
আয় ছুটিয়া আয়রে ত্বরা ।।


কথা: গুঞ্জন চৌধুরী,
সুর: ফোয়াদ নাসের বাবু
সঙ্গীতায়োজন: ফোয়াদ নাসের বাবু
কণ্ঠ: পারভেজ


তিন. বেলা যায়...


বেলা যায়...
চক্ষু চায়, মন না চায়
আলো নিভে যায়
বেলা যায়... ।।

জলের নৌকা ডাঙ্গায় তোলা প্রাণ
উজানে যায় গাইয়া ভাটির গান
বেলা যায়... ।।

সাঁঝের পুড়া হাওয়ার পুড়া বাস'
উতল হাওয়ায় মাতাল হা-হুতাশ

যাবার বেলায়
ও কি হায় কাহারও যে
দেখা নাহি পাই
বেলা যায়... ।।

চোক্ষের দিশা নিশায় মিশে যায়
মনের আশা আকাশ পানে ধায়

তোলো তোলো ঠাঁই
সময় ঘণায়, ফিরে যাবার
পথ ডাকে আয় আয়... ।।


কথা: গুঞ্জন চৌধুরী,
সুর: প্রচলিত
সঙ্গীতায়োজন: ফোয়াদ নাসের বাবু
কণ্ঠ: শরীফ বাউল

২টি মন্তব্য:

  1. cadet college blog ey apnar montobbo pore tarpor shekhan theke shoja ekhane. apnar ei ganer kotha gulo amar oshadharon laglo bolle kom bola hobe. tobe gan jehetu, shurtio shunte chai. kibhabe shona jete pare bolunto! dukkhito banglay likhte parlam na bole.

    bhalo thakben.
    Nupur

    উত্তরমুছুন
  2. আমি আন্তরিকভাবে দুঃখিত, আপনার মন্তব্যটি এতদিন চোখে না পড়ায়। আমার ব্লগে কেউ কমেন্ট করলে সেটা আমার তাৎক্ষণিকভাবে জানতে পারার কথা। কিন্তু আমার ক্ষেত্রে সেটা ঘটছে না। নিশ্চয়ই কোনও কারিগরি ব্যাপার আছে, যেটা আমার আনাড়ি মস্তিস্কের বোধের বাইরে। যদি এই মন্তব্যটি আপনি পড়ে থাকেন, তো ক্ষমা করে দেবেন এই অনাকাঙ্খিত দেরির জন্য।
    যে কথা জানতে চাইছিলেন, সে প্রসঙ্গে আসি। গানগুলো একটি সিনেমায় ব্যবহারের জন্য তৈরি, সেটা তো জানেনই। সিনেমাটি গেল বছরের শেষদিন (৩১ ডিসেম্বর, ২০১০) মুক্তি পেয়েছে। ছবির পরিচালক মহোদয়ের সাথে দ্বন্দ্বের কারণে আমি ছবিটি বয়কট করেছি, তবে গানগুলো প্রত্যাহার করে তাকে বিপদে ফেলিনি (কেননা ততদিনে প্রথম দুটি গানের শুটিং শেষ হয়ে গিয়েছিল)। তৃতীয় গানটি আদৌ সিনেমায় ব্যবহৃত হয়েছে কিনা, আমি সেটাও জানিনা। সিনেমাটি যদি দেখে থাকেন (এখনও না দেখে থাকলে সহসা দেখতে পাওয়ার সম্ভাবনা খুব কম, কেননা "আর্ট ফিল্ম" লেবেল লাগানো এই ছবি খু বেশিদিন সিনেমা হলে চলার কথা না!) তাহলে তো গানগুলো শুনেছেন আশা করি। আর তা না হলে, দয়া করে আপনার ইমেইল আইডি'টি জানাবেন, আমি আমার সংগ্রহে থাকা প্রথম দুটি গানের রেকর্ড (mp3)আপনাকে পাঠাতে পারবো।

    আবারও ধন্যবাদ, আমার মতো অলস লোকের এই প্রায় গুরুত্বহীন এবং আপডেট-বিহীন ব্লগস্পট ভিজিট করার জন্য এবং নিঃশর্তে ক্ষমাপ্রার্থী সময়মতো উত্তর না করার মতো অবজ্ঞা (অনিচ্ছাসত্বেও!) প্রকাশ করার জন্য।

    উত্তরমুছুন