মঙ্গলবার, ৩০ জুন, ২০০৯

বৃষ্টির গান

বৃষ্টিরা মেঘ হয়ে জমে থাকে আকাশের গায়ে
আমার অচল মন জুড়ে থাকে বিষন্নতা
বৃষ্টি আমায় নিয়ে বিষন্নতারই গান গায়
স্মরণ করিয়ে দেয় ঘুরে ফিরে পুরাতন কথা

হয়তো বা তাহাদেরও মন জুড়ে আছে কোনও ব্যথা
সঙ্গী মেলেনা কভু দেখাবে সে জমাট ক্ষত
আমার মগজে থাকে ছেড়া ছেড়া অস্থিরতা
মেঘেরা আমায় তাই ভাবে বুঝি তাহাদেরই মতো

বৃষ্টিরা ঝরে যেই, নাচে জলকণা... কী আনন্দ
তখনি আমার মন না-বলা কষ্টে বিষাদিত
এড়ায়না তবু চোখ বৃষ্টি ঝরার নানা ছন্দ
ক্ষণিকের তরে বুঝি আমিও হয়েছি শিহরিত

এভাবে আমায় নিয়ে বিচিত্র খেলা খ্যালে তারা
না-বোঝা ভাষায় তারা আমার সঙ্গে কথা বলে
আমায় ভাসিয়ে নেয় বর্ষার সকরুণ ধারা
আমার চোখের জল মিশে যায় নবধারা-জলে

৩টি মন্তব্য:

  1. এটি মূলত ইংরেজী ভাষায় রচিত একটি লিরিকের বাংলা রূপান্তর। Colonial Causins-এর মূল গানটির শিরোনাম: Indian Rain. অসাধারণ গান! নেট-এ খুজলে হয়তো পেয়ে যাবেন। আমার লিংকটি জানা নেই বলে আন্তরিকভাবে দু:খিত।

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  3. অবশেষে মূল গানটি (Indian Rain) খুঁজে পেয়েছি। নিচের URL-টি কপি করে আপনার অ্যাড্রেস বারে পেস্ট করুন। গানটি আপনি শুনতে এবং ডাউনলোডও করতে পারবেন।

    http://files5.fm420.com/indianpop/Colonial Cousins - Colonial Cousins/02 Indian Rain.mp3

    উত্তরমুছুন